তালাকের ইসলামী বিধান কি জেনে নিন।

তালাক, তালাকের ইসলামী বিধান,

তালাকের ইসলামী বিধান সম্পর্কে আমাদের অবশ্যই ধারণা থাকা প্রয়োজন। দৈনন্দিন জীবনে ইচ্ছে না থাকার সত্ত্বেও এটির প্রভাব আমাদের জীবনে পড়বেই।

বিবাহ হলো শরিয়ত সম্মত পন্থায় জীবন যাপনের সর্বোত্তম পদ্ধতি। বিবাহের মাধ্যমে স্বামী, স্ত্রী একসাথে বসবাস করে তাদের দাম্পত্য জীবন অতিবাহিত করে । কিন্তু বিভিন্ন কারণে এই সম্পর্কের অবনতি ঘটতে পারে তখন তালাক বা বিবাহ বিচ্ছেদ ঘটে । যদিও ইসলামী বিধান অনুযায়ী মেয়েরা সরাসরি ছেলেদের তালাক দেয়ার অনুমতি নাই তবে তারা দেশের আইন আদালতের মাধ্যমে এটি করতে পারে । অপরপক্ষে পুরুষরা সরাসরি তালাক দেয়ার অনুমতি ইসলামে রয়েছে। তালাক কেউ সহজে দিতে এবং নিতে চায় পরিবেশ এবং পরিস্থিতির কারণে অনেক সময় এরকম টা হয়ে থাকে ।আজ আমি আলোচনা করব কী কী শত না মানলে তালাক হবে এবং তালাকের ইসলামী বিধান কি?

যেসব সময় তালাক হয় না

আপনার স্ত্রী যদি পবিত্র অবস্থায় না থাকে অথবা গর্ভবতী অবস্থায় থাকে তাহলে এই সময় কোনোভাবেই তালাক হবে না। তাছাড়া গর্ভবতী অবস্থায় দেশের আইনেও তালাক হয় না।

তালাকের ইসলামী বিধান

পুরুষরা তাদের জীবন স্ত্রীকে সরাসরি মুখে বলে তালাক দেয়ার ক্ষমতা রয়েছে। সবোর্চ্চ তিন তালাক দেয়া যায় । একসাথে কখনোই তিন তালাক সম্পন্ন সম্ভব নয়।

এক তালাকের বিধান

কোনো কারণে রাগ, ঝগড়া কিংবা পরিবারিক বিভিন্ন কারণে আপনি এক তালাক দিতে পারেন । তালাকের পর আপনার সঙ্গী যদি আপনার সাথে থাকে এবং সংসার করে তাহলে কোনো সমস্যা নাই। যদি আপনার স্ত্রী আপনার বাড়ি থেকে চলে যায় অন্য কোথাও এবং যদি তার ইদ্দতকালীন সময় পার হয়ে যায় তাহলে তালাক হয়ে গেছে। তাহলে সেই স্ত্রীর সাথে সংসার করতে হলে পুনরায় বিবাহ পড়াতে হবে ।

দুই তালাকের বিধান

প্রথমবার তালাক দেয়ার পর আপনি আপনার স্ত্রীর সাথে সংসার করতেছেন অথবা ইদ্দতকালীন সময় পার হবার পর বিবাহ পড়ে তার সাথে রয়েছেন তারপর আপনি চাইলে দুই তালাক দিতে পারেন । দুই তালাকের পর এক তালাকের মতো বিয়ে পড়ে অথবা বিচ্ছিন্ন না হয়ে দাম্পত্য জীবন কাটাতে পারবেন।

তিন তালাকের বিধান

যদি আপনি দুই তালাকের নির্দিষ্ট সময় দাম্পত্য জীবন অতিবাহিত হবার পর আবার তিন তালাক দেন তাহলে আপনার স্ত্রী একবারে তালাক হয়ে গেছে তার সাথে আর সংসার করা কিংবা পুনরায় বিয়ে করা একদম নিষিদ্ধ।

আপনি কোনভাবেই তার সাথে তার সংসার করতে পারবেন না। এক তালাক এবং দুই তালাকের ক্ষেত্রে আপনি পুনরায় আপনার স্ত্রীর সাথে সংসার করতে পারবেন কিন্তু তিন তালাকের পর আর পারবেন না।

তালাক সংক্রান্ত আরও কিছু তথ্য

যদি কেউ প্রথমবারেই একসাথে তিন তালাক বলে তাহলে সেকি একবারে তালাক হয়ে যাবে । উত্তর হলো না একবারের এক তালাকের বেশি তালাক হয় না।

একটি হাদিসে রয়েছে “সকল বৈধ কাজের মধ্যে আল্লাহর কাছে সবচেয়ে ঘৃণ্য কাজ হল তালাক।” (আবু দাউদ)। তাছাড়া সূরা আল-বাকারাহ এবং আত-তালাক এ তালাকের ইসলামী বিধান সম্পর্কে গুরুতর বর্ননা দেয়া আছে । আপনাকে অসংখ্য ধন্যবাদ মূল্যবান সময় দিয়ে পোস্টটি পড়ার জন্য।

আরো পড়ুন:রেল এবং ট্রেনের মধ্যে পার্থক্য

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

1 Comment