রাবি অধিভুক্ত চার কলেজ কিভাবে পরিচালিত হবে

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের একটি প্রজ্ঞাপনের রাজশাহী অঞ্চলের রাজশাহীতে অবস্থিত চারটি সরকারি কলেজ এবং চট্টগ্রাম অঞ্চলের তিনটি কলেজ যথাক্রমে রাজশাহী বিশ্ববিদ্যালয় এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত করা হয়েছে।

  1. রাজশাহী বিশ্ববিদ্যালয় অধিভুক্ত চার কলেজ
  2. রাজশাহী সরকারি কলেজ,রাজশাহী 
  3. নিউ গভঃ ডিগ্রী কলেজ রাজশাহী 
  4. রাজশাহী সরকারি সিটি কলেজ
  5. রাজশাহী সরকারি মহিলা কলেজ

উপরোক্ত চারটি সরকারি কলেজ ইতিপূর্বে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ছিল কিন্তু এখন থেকে রাজশাহী বিশ্ববিদ্যালয় অধিভুক্ত হয়েছে। রাবির অধিভুক্ত হবার ফলে কি ধরনের শিক্ষানীতি প্রণয়ন করা হবে এবং কেমন সুবিধা এবং অসুবিধা শিক্ষার্থীরা পড়তে পারে তা নিয়ে বিস্তারিত আলোচনা করা হলো –

নতুন সিলেবাসের প্রয়োগ

রাবির অধিভুক্ত কলেজগুলো পূর্বে যেহেতু জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ছিল সেহেতু জাতীয় বিশ্ববিদ্যালয়ের সিলেবাসে শিক্ষা কার্যক্রম পরিচালনা করা হতো । এখন রাবিতে অধিভুক্ত হবার কারণে রাবি কর্তৃক প্রকাশিত নতুন সিলেবাসের আলোকে শিক্ষা কার্যক্রমের প্রয়োগ শুরু হবে এতে করে শিক্ষাপদ্ধতি এবং বইয়ের কিছুটা ভিন্নতা আসবে ।

ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ 

রাজশাহীর সরকারি চার কলেজ রাবির অধিভুক্ত হবার কারণে শিক্ষার্থীরা পছন্দের শীর্ষে থাকবে এই কলেজগুলো সেক্ষেত্রে ঢাবি অধিভুক্ত সাত কলেজের মতো একটা ভর্তি পরীক্ষা মাধ্যমে শিক্ষার্থীদের ভর্তি নিশ্চিত করবে রাজশাহী বিশ্ববিদ্যালয় কতৃপক্ষ।

সেশনজটের সৃষ্টি 

একটি পদ্ধতি থেকে আরেকটি পদ্ধতিতে পরিবর্তন হলে শিক্ষাক্রম কিছুটা বিলম্বিত হবে এটাই স্বাভাবিক। রাজশাহী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তাদের নিজস্ব শিক্ষার্থীদের বিপরীতে ২-৩ গুন শিক্ষার্থীদের চাপ কতটুকু সামলাতে পারবে সেটাই হবার বিষয় । সময়মতো পরিক্ষা নেয়া দ্রুত ফলাফল প্রকাশ করা ইত্যাদিতে কিছুটা বিলম্বিত হবে । আবার বর্তমান অধ্যয়নরত শিক্ষার্থীদের সাথে জাতীয় বিশ্ববিদ্যালয়ের সমন্বয় করা সবচেয়ে বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়াবে। অতীতে বিভিন্ন অধিভুক্ত কলেজগুলোতে এ ধরনের সমস্যা দেখা দিয়েছে।

আরো পড়ুন:তালাকের ইসলামী বিধান কি জেনে নিন।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে অধিভুক্ত কলেজগুলোর শিক্ষার্থী কি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ?

না, অধিভুক্ত কলেজগুলোর শিক্ষার্থী রাজশাহী বিশ্ববিদ্যালয় নিজস্ব শিক্ষার্থী নয় তারা সেই কলেজগুলোর শিক্ষার্থী

রাবির অধিভুক্ত কলেজগুলোর শিক্ষার্থী রাবির ক্যাম্পাস কিংবা বাস ব্যবহার করতে পারবে ?
রাবি অধিভুক্ত চার কলেজ
রাবি অধিভুক্ত চার কলেজ

না, অধিভুক্ত কলেজগুলোর শিক্ষার্থীরা শুধুমাত্র তাদের নিজস্ব কলেজের সবকিছুই ব্যবহার করতে পারবে রাবির কিছুই তাদের জন্য নয় ।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *