সাত কলেজে কেন পড়বেন

সাত কলেজে কেন পড়বো??📖✅

এই প্রশ্নটা অসংখ্য শিক্ষার্থীর মনে ঘুরপাক খাচ্ছে। সেইসব শিক্ষার্থীর জন্য পোস্টটা উৎসর্গ করা🔖

১📖✅মানবিক এবং বাণিজ্য থেকে যাদের জিপিএ ৩.০০ এর নিচে এবং বিজ্ঞান বিভাগ থেকে ৩.৫০ নিচে তারা কোন পাবলিক বিশ্ববিদ্যালয়ে পরিক্ষা দিতে পারবেন না এমনকি জাতীয় বিশ্ববিদ্যালয়েও অর্নাস করতে পারবেন না এমন শিক্ষার্থীদের অনার্স করার বেস্ট অপশন সাত কলেজ।

২📖✅ যাদের জিপিএ ৮.০০ এর কম বা একটু বেশি । জাতীয় বিশ্ববিদ্যালয় আবেদন করতে পারলেও ভালো সাবজেক্ট আসবে না, তাদের জন্য সাত কলেজ রয়েছে পছন্দ মতো সাবজেক্ট নিয়ে পড়াশোনা করার সুর্বণ সুযোগ।

৩📖✅ পাবলিক বিশ্ববিদ্যালয় পরিক্ষা দিবেন কিন্তু চান্স না পেলে অনার্সে কোথায় ভর্তি হবেন তা নিয়ে টেনশনে আছেন। তাদের জন্য পাবলিক বিশ্ববিদ্যালয়ের পরেই সাত কলেজ হতে পারে সেকেন্ড অপশন অনার্স করার।

৪📖✅যাদের প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে পড়ার সার্মথ্য নেই। পাবলিক বিশ্ববিদ্যালয় পরিক্ষা দিয়ে চান্স না পেলে অনার্স করার সবচেয়ে সেরা অপশন সাত কলেজ।

৫📖✅ছোটখাটো একটা চাকরির পাশাপাশি ভালো একটা জায়গায় ভালো একটা সাবজেক্ট নিয়ে পড়াশোনা করতে চান তাহলে কোন সংশয় ছাড়াই সাত কলেজে ভর্তি পরীক্ষা দিন।

৬📖✅আপনি একজন মেয়ে। আপনার পরিবার ঢাকায় থাকে। আপনার অনুমতি নেই ঢাকার বাইরে গিয়ে পড়াশোনা করার। আবার প্রাইভেট বিশ্ববিদ্যালয়েও পড়ানোর সার্মথ্য নেই পরিবারের। তাহলে পাবলিক বিশ্ববিদ্যালয়ে চান্স না পেলে আপনার অর্নাস করার বেস্ট অপশন সাত কলেজ।

৭📖✅ জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে অর্নাস করার চেয়ে সাত কলেজে অনার্স করা অনেক বেশি ভালো এবং সম্মানের। কারণ সাত কলেজে ভর্তি পরিক্ষা দিয়ে তারপর চান্স পেতে হয়। এছাড়াও সাত কলেজের সকল একাডেমিক কাজ ঢাবি দ্বারা নিয়ন্ত্রিত হয়।

৮📖✅ পাবলিক বিশ্ববিদ্যালয়ে থেকে তুলনামূলক দুর্বল এবং আনকমন সাবজেক্ট নিয়ে অর্নাস করার চেয়ে সাত কলেজে অর্থনীতি, ইংরেজি, বাংলা, পদার্থ, রসায়ন, ম্যাথ, হিসাববিজ্ঞান ইত্যাদি সাবজেক্ট নিয়ে পড়াশোনা করা অধিক বেশি ভালো। কারণ চারবছর পর সবজায়গায় আপনার সাবজেক্ট দেখবে, প্রতিষ্ঠান না।

৯📖✅ সাত কলেজের মধ্যে কয়েক টি কলেজে রয়েছে মোটামুটি বড় ধরনের ক্যাম্পাস। এছাড়া ও নিয়মিত ক্লাস হয়, পড়াশোনার চাপ আছে, স্যার ম্যাডাম রা ভীষণ আন্তরিক, যাতায়াতের জন্য রয়েছে কলেজ বাস, আবাসনের জন্য হল, কেন্দ্রীয় লাইব্রেরি এবং বিভিন্ন সাংস্কৃতিক সংগঠন। এর ফলে পাবলিক বিশ্ববিদ্যালয় পড়ার একটা অনুভূতি এখানে পাবেন যা জাতীয় বিশ্ববিদ্যালয়ে সম্ভব না।

সাত কলেজ সর্ম্পকে কোন প্রশ্ন থাকলে জিজ্ঞেস করতে পারেন। ইনশাআল্লাহ আমার সীমিত জ্ঞান দিয়ে প্রশ্নের উত্তর দেওয়ার চেষ্টা করবো। আবারও নতুন জ্ঞানপিপাসী তীর্থযাত্রীদের পদচারণায় মুখরিত হোক সাত কলেজের প্রতিটি অঙ্গন।সবার জন্য শুভকামনা রইল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *