র‍্যাম ও রমের মধ্যে পার্থক্য (Difference between RAM and ROM)

র‍্যাম ও রমের মধ্যে পার্থক্য (Difference between RAM and ROM)

র‍্যাম (Random Access Memory-RAM)

RAM একটি সংক্ষিপ্ত নাম যার সম্পূর্ণ নাম হলো Random Access Memory। মাদারবোর্ডের সাথে সরাসরি সংযুক্ত যে মেমোরিতে Read (রিড) এবং Write (রাইট) দুটি কাজই সম্পন্ন করা যায় তাকে র‍্যাম (RAM) মেমোরি বলে। এ মেমোরি একটি অস্থায়ী মেমোরি। কম্পিউটারে যতক্ষণ বিদ্যুৎ সরবরাহ চলতে থাকে ততক্ষণ RAM-এ তথ্যসমূহ সংরক্ষিত থাকে।

বিদ্যুৎ চলে গেলে সাথে সাথে র‍্যাম থেকে তথ্য মুছে যায় এ কারণে তাকে অস্থায়ী (Votatile) মেমোরি হিসেবে অভিহিত করা হয়। আবার বিপরীতভাবে এটা একটি উদ্বায়ী মেমোরি।

কারণ বিদ্যুৎ সরবরাহ বন্ধ করলে মেমোরিতে রক্ষিত তথ্য মুছে যায় কিন্তু কম্পিউটার চালু করার সাথে সাথে এ মেমোরি চালু হয়। র‍্যাম মেমোরি তথ্য পড়া এবং লেখা (Read & write) উভয় কাজই সম্পাদন করে তাই র‍্যামকে রিড/রাইট মেমোরি (Read/write) বলে।

রম(Read Only Memory)

ROM একটি সংক্ষিপ্ত মেমোরির নাম। এর পূর্ণনাম Read Only Memory। এই মেমোরি থেকে ডাটাকে শুধু পড়া যায় কিন্তু লেখা যায় না। এতে কোনোপ্রকার পরিবর্তন ও পরিবর্ধন করা যায় না। এ কারণে একে ROM বা Read Only Memory বলে।

রম স্থায়ীভাবে ডাটা সংরক্ষণের জন্য ব্যবহৃত অ-উদ্বায়ী অপরিবাহী মেমোরি। অপরিবর্তনীয় তথ্য যেমন: বিভিন্ন কোণের সাইন, কোসাইন, টেন কট ইত্যাদির মান এ মেমোরিতে সংরক্ষিত থাকে।

সংরক্ষিত তথ্য স্মৃতি থেকে পঠন করে ব্যবহার করার জন্য শুধু মেমোরি বা রম ব্যবহার করা হয়। এতে মুছে কিছু লেখা যায় না। তবে বিশেষ ধরনের উদ্ভাবিত রমে ডাটা মুছে আবার নতুন সংরক্ষণ করা যায়। অপরিবর্তনশীল ডাটা স্থায়ীভাবে সংরক্ষণের জন্য রম ব্যবহৃত হয়। আজকে আমাদের আলোচনার বিষয় হলো র‍্যাম ও রমের মধ্যে পার্থক্য  আসুন আমরা জেনে নিই।

র‍্যাম ও রমের মধ্যে পার্থক্য (Difference between RAM and ROM)

র‍্যাম(RAM) পার্থক্য রম(ROM)
১.র‍্যাম একটি সংক্ষিপ্ত নাম যার সম্পূর্ণ নাম হলো Random Access Memory মাদারবোর্ডের সাথে সরাসরি সংযুক্ত যে মেমোরিতে রিড (Read) এবং Write (লেখা) দুটো কাজ সম্পন্ন করা যায় তাকে র‍্যাম মেমোরি বলে। সংজ্ঞা ১.ROM একটি সংক্ষিপ্ত মেমোরির নাম। এর পূর্ণনাম Read Only Memory এই মেমোরি থেকে ডাটাকে শুধু পড়া যায় কিন্তু লেখা যায় না। এতে কোনো প্রকার পরিবর্তন ও পরিবর্ধন করা যায়। না। এ কারণে একে ROM বা Read Only Memory বলে।

২.র‍্যাম (RAM) একটি সংক্ষিপ্ত নাম। এর পূর্ণনাম Random Access Memory নাম ২.রম (ROM) একটি সংক্ষিপ্ত নাম। এর পূর্ণনাম : Read Only Memory, মেমোরি বেগুনি
৩.
i.Static RAM বা এস র‍্যাম।
ii. Dynamic RAM বা ডি র‍্যাম।
প্রকারভেদ ৩.
i. এম রম
ii. পি রম (PROM)
iii. ইপি রম (EP ROM)
iv. ইইপি রম
৪.র‍্যামে ডাটা পড়া ও লেখা উভয়ই সম্ভব। পড়া/লেখা ৪.রমে ডাটা শুধু পড়া যায় লেখা যায় না।
৫.র‍্যাম উদ্বায়ী মেমোরি অর্থাৎ বিদ্যুৎ সরবরাহ বন্ধ হলে র‍্যামে সংরক্ষিত ডাটা মুছে যায়। মুছে যাওয়া ৫.রম উদ্বায়ী নয় এ কারণে বিদ্যুৎ সরবরাহ বন্ধ হলেও রমে ডাটা যায় না।
৬.চলমান প্রোগ্রাম এবং পুনঃপুন পরিবর্তনশীল ডাটা র‍্যামে সংরক্ষণ করা যায়। পরিবর্তনশীল ডাটা ৬.সহজে পরিবর্তনের প্রয়োজনহয় না এমন ডাটা ও প্রোগ্রামরমে সংরক্ষণ করা হয়ে থাকে।

আরো পড়ুন:হার্ডওয়্যার ও সফটওয়্যারের মধ্যে পার্থক্য

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *